সড়ক ও জনপথ অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ August ২০২০

প্রধান প্রকৌশলী

কাজী শাহ্‌রিয়ার হোসেন

প্রধান প্রকৌশলী

সড়ক ও জনপথ অধিদপ্তর

জনাব কাজী শাহ্‌রিয়ার হোসেন গত ১২ এপ্রিল, ২০২০ খ্রিস্টাব্দে সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী হিসাবে যোগদান করেন। তার নিজ জেলা টাঙ্গাইল। তাঁর পিতার নাম মরহুম কাজী আব্দুস সালাম এবং মাতার নাম মরহুমা বেগম রওশন আক্তার। তিনি ঢাকা কলেজিয়েট উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি, নটরডেম কলেজ থেকে এইচ.এস.সি. পাশ করেন এবং ১৯৮৪ সালে বাংলাদেশ প্রকৌশল  বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং-এ  বিএসসি. ডিগ্রী অর্জন করেন।  

 

 

জনাব কাজী শাহ্‌রিয়ার হোসেন ০৩ জুলাই ১৯৮৬ সালে সড়ক ও জনপথ অধিদপ্তরে সহকারি প্রকৌশলী হিসাবে যোগদান করেন এবং বিভিন্ন কর্মস্থলে নিষ্ঠা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। সহকারি প্রকৌশলী হিসাবে নিয়োগপ্রাপ্ত হয়ে তিনি ব্রীজ ডিজাইন সার্কেল-খুলনা, প্লানিং বিভাগ, ঢাকায় কর্মরত ছিলেন। পদোন্নতিপ্রাপ্ত হয়ে তিনি উপ-বিভাগীয় প্রকৌশলী হিসাবে সড়ক উপ-বিভাগ নড়াইল, সড়ক উপ-বিভাগ সিরাজগঞ্জ, সড়ক উপ-বিভাগ গোলাপগঞ্জ, সিলেট পদে কাজ করেছেন। অতঃপর তিনি নির্বাহী প্রকৌশলী হিসাবে সড়ক বিভাগ সিলেট, পরিকল্পনা বিভাগ-২ এবং রুটিন মেইনটেন্যান্স বিভাগ ঢাকায় সুনামের সাথে দায়িত্ব পালন করেন।

 

 

তাছাড়াও তিনি সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতায় বিভিন্ন সময়ে বাস্তবায়িত প্রকল্পের মধ্য জেবিআরপি প্রকল্প, বন্যা পুনর্বাসন প্রকল্প-২০০০, পিআইইউ/ডিইউটিপি প্রকল্পে উপ-প্রকল্প ব্যবস্থাপক (উঃবিঃপ্রঃ) এবং পিআইইউ/ডিইউটিপিসহ ঢাকা-চট্টগ্রাম ৪-লেন হাইওয়ে প্রকল্পে প্রকল্প ব্যবস্থাপক হিসাবে দায়িত্ব পালন করেছেন। তত্ত্বাবধায়ক প্রকৌশলী হিসাবে পরিকল্পনা, পর্যবেক্ষণ ও মূল্যায়ন সার্কেল, রক্ষণাবেক্ষণ সার্কেলসহ প্রশাসন ও সংস্থাপন সার্কেল, ঢাকায় কর্মরত ছিলেন। প্রধান প্রকৌশলী হিসাবে যোগদানের পূর্বে অতিরিক্ত প্রধান প্রকৌশলী হিসাবে তিনি সাসেক-২: এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর সড়ক-কে ৪-লেন মহাসড়ক এ উন্নীতকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

 

সরকারি কাজের অংশ হিসাবে তিনি জাপান, যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, ইতালি, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা এবং দক্ষিণ কোরিয়ায় বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার ও কর্মশালায় অংশ গ্রহণ করেছেন।

ব্যক্তিগত জীবনে কাজী শাহ্‌রিয়ার হোসেন দুই পুত্র সন্তানের জনক।


Share with :

Facebook Facebook