সড়ক ও জনপথ অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ ফেব্রুয়ারি ২০২২

প্রধান প্রকৌশলী

এ,কে,এম, মনির হোসেন পাঠান 

প্রধান প্রকৌশলী

সড়ক ও জনপথ অধিদপ্তর

সড়ক ও জনপথ অধিদপ্তরের জ্যেষ্ঠতম প্রকৌশলী এ,কে,এম, মনির হোসেন পাঠান গত ০৭ ফেব্রুয়ারি ২০২২ তারিখে সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী পদে নিযুক্ত হয়েছেন। মাননীয় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সড়ক ও জনপথ অধিদপ্তরের গ্রেডেশন তালিকার জ্যেষ্ঠতম প্রকৌশলীকে প্রধান প্রকৌশলী হিসেবে নিয়োগ প্রদানের ধারাবাহিকতায় এই আদেশ জারী হয়।

 

তিনি ১৯৮৬ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে পুরকৌশলে প্রথম শ্রেণিতে স্নাতক অর্জন করেন। ১৯৮০ সালে তিনি ঢাকা কলেজ থেকে বিজ্ঞান বিভাগে Distinction সহ এইচ.এস.সি এবং মতলবগঞ্জ জে,বি, পাইলট হাই স্কুল, চাঁদপুর থেকে ১৯৭৮ সালে কুমিল্লা বোর্ড থেকে Distinction সহ ৯ম স্থান অর্জন করে এস.এস.সি পাশ করেন। মেধার স্বীকৃতি স্বরূপ তিনি Cumilla Foundation Scholar সম্মাননা অর্জন করেন।

 

প্রকৌশলী এ,কে,এম, মনির হোসেন পাঠান ১৫ই অক্টোবর ১৯৮৯ সালে সড়ক ও জনপথ অধিদপ্তরে সহকারী প্রকৌশলী হিসাবে যোগদান করেন। সহকারী প্রকৌশলী হিসাবে নিয়োগ প্রাপ্ত হয়ে তিনি স্ট্রাকচারাল ডিজাইন ডিভিশন, চট্টগ্রাম; কর্ণফুলী ব্রিজ প্রজেক্ট, চট্টগ্রাম; ফিল্ড ল্যাবেরটরী, কুমিল্লা; এইচডিএম সার্কেল, ঢাকা এবং কুমিল্লা জোন অফিসে কর্মরত ছিলেন। পদোন্নতি প্রাপ্ত হয়ে তিনি সড়ক উপ-বিভাগ কুমিল্লা এবং ব্রাহ্মণবাড়িয়া, ল্যান্ডরেকর্ড উপ-বিভাগ, সেতু নির্মাণ ও রক্ষণাবেক্ষণ বিভাগ-৪, প্রোগরামিং ডিভিশন, ঢাকাতে উপ-বিভাগীয় প্রকৌশলী হিসাবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি সহকারী প্রকল্প পরিচালক হিসেবে প্রজেক্ট ম্যানেজমেন্ট অফিস, SRNDP (zone office) এ কর্মরত ছিলেন। তিনি প্রকল্প ব্যবস্থাপক হিসেবে World Bank এর সাহায্যপুষ্ট Bridge Replacement Project এ দায়িত্ব পালন করেন। অতঃপর নির্বাহী প্রকৌশলী হিসাবে সেতু নির্মাণ ও রক্ষণাবেক্ষণ বিভাগ-১, সড়ক বিভাগ কুমিল্লা ও সড়ক বিভাগ ঢাকা, রুটিন মেইন্টেনেন্স ডিভিশন, ঢাকা এবং প্রকল্প ব্যবস্থাপক হিসাবে জয়দেবপুর-ময়মনসিংহ রোড ইমপ্রুভমেন্ট প্রজেক্ট-এ সুনামের সাথে দায়িত্ব পালন করেন।

 

পরবর্তীতে প্রকৌশলী এ,কে,এম, মনির হোসেন পাঠান তত্ত্বাবধায়ক প্রকৌশলী হিসাবে প্ল্যানিং, মনিটরিং ও ইভালুয়েশন সার্কেল এবং প্রকিউরমেন্ট সার্কেলে দায়িত্ব পালন করেন। পদোন্নতি প্রাপ্ত হয়ে পরবর্তীতে তিনি অতিরিক্ত প্রধান প্রকৌশলী হিসাবে কুমিল্লা জোন এবং প্ল্যানিং এন্ড মেইন্ট্যানেন্স উইং-এ সর্বশেষ দায়িত্ব পালন করেন। সড়ক ও জনপথ অধিদপ্তরে ১৯৮৯ সালে সহকারী প্রকৌশলী হিসেবে যোগদান থেকে শুরু করে অতিরিক্ত প্রধান প্রকৌশলী পর্যন্ত অত্যন্ত মেধা ও দক্ষতার সাথে কর্মজীবন সম্পন্ন করেছেন।

 

কর্মজীবনে তিনি কারিগরী ভ্রমণের অংশ হিসেবে ভারত, সিংগাপুর, মালয়েশিয়া, আমেরিকা, চীন, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ইত্যাদি দেশে সফর করেন এবং বাংলাদেশের প্রতিনিধি হিসেবে Country Report উপস্থাপন করেন। তিনি ২০১৯-২০২০ অর্থবছরে সড়ক ও জনপথ অধিদপ্তরের শুদ্ধাচার পুরস্কার পেয়েছেন। ২০১৯-২০২০ ও ২০২০-২০২১ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (APA) সফলভাবে বাস্তবায়ন করার কারণে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতাধীন অধিদপ্তরসমূহের মধ্যে সড়ক ও জনপথ অধিদপ্তর প্রথম স্থান অর্জন করে এবং এ কাজের স্বীকৃতি স্বরূপ সড়ক ও জনপথ অধিদপ্তরের APA টীমের টীম-লিডার হিসেবে প্রকৌশলী এ,কে,এম, মনির হোসেন পাঠান সম্মাননা সনদ অর্জন করেছেন। এছাড়া ২০১৯-২০২০ ও ২০২০-২০২১ অর্থবছরে সড়ক ও জনপথ অধিদপ্তরের পরিকল্পনা ও রক্ষণাবেক্ষণ উইংয়ের অতিরিক্ত প্রধান প্রকৌশলী হিসেবে কোভিড-১৯ মহামারী-কালেও বার্ষিক উন্নয়ন কর্মসূচী (ADP) শতভাগ অর্জনে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

 

জনাব এ,কে,এম, মনির হোসেন পাঠান ২৫শে ডিসেম্বর ১৯৬৩ সালে চাঁদপুর জেলায় দক্ষিণ মতলবে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা জনাব মোঃ আব্দুল লতিফ পাঠান একজন বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা সংগঠক এবং চাঁদপুর জেলার প্রবীণ আওয়ামী লীগ নেতা। মুক্তিযুদ্ধকালীন সময়ে তিনি চাঁদপুর জেলার সবচেয়ে বড় মুক্তিযোদ্ধা ক্যাম্প পরিচালনা করেছেন। তাঁর মাতা হাজেরা বেগম। মেধাবী ও ধার্মিক এই মহিয়সী মাতা চাঁদপুর মহুকুমা পর্যায়ে শিক্ষায় মেধাবৃত্তি এবং হস্ত ও চারুশিল্পে সম্মাননা সনদ অর্জন করেন। সমাজসেবক ও মহিলা সংগঠক হিসেবে তিনি চাঁদপুর জেলায় সুপরিচিত ছিলেন।

 

প্রকৌশলী এ,কে,এম, মনির হোসেন পাঠান সড়ক ও জনপথ প্রকৌশলী সমিতির সভাপতি এবং বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদ কেন্দ্রীয় শাখার আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক। এছাড়াও তিনি সড়ক ও জনপথ অধিদপ্তরের “স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন” কমিটির উপদেষ্টা এবং “স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন” কমিটির আহবায়ক। তিনি Institution of Engineers, Bangladesh (IEB) এর কেন্দ্রীয় কাউন্সিল সদস্য ছিলেন। IEB কুমিল্লা সেন্টারের সম্পাদক এবং IEB হতে প্রথম প্রকাশিত Codes & Standards প্রকাশনার যুগ্ম আহবায়ক হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন। তিনি American Society of Civil Engineers (ASCE) এর Senior Professional Engineer এবং Japan Society of Civil Engineers (JSCE) এর সম্মানিত সদস্য। তিনি ৬৫তম ইন্ডিয়ান রোড কংগ্রেস এর বার্ষিক সভা, ২০০৫ এবং ২০১৩ সালে যুক্তরাষ্ট্রে অবস্থিত সিভিল ইঞ্জিনিয়ারদের বিশ্বব্যাপি অন্যতম বৃহৎ সংগঠন “আমেরিকান সোসাইটি অব সিভিল ইঞ্জিনিয়ার” কর্তৃক আয়োজিত সেমিনারে অংশগ্রহণ করেন। কর্মজীবনের দায়িত্ব পালনের পাশাপাশি তিনি ১টি বই এবং ৭টি প্রফেশনাল জার্নাল ও প্রকাশ করেন।

 

ব্যক্তিগত জীবনে প্রকৌশলী এ,কে,এম, মনির হোসেন পাঠান এক পুত্র ও দুই কন্যা সন্তানের জনক।


Share with :

Facebook Facebook