Wellcome to National Portal
সড়ক ও জনপথ অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ জানুয়ারি ২০২৩

প্রধান প্রকৌশলী

মোঃ ইসহাক

প্রধান প্রকৌশলী

সড়ক ও জনপথ অধিদপ্তর


জনাব মোঃ ইসহাক ৩ জুলাই ১৯৬৪ সালে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আমিজ উদ্দীন আহম্মদ এবং মাতার নাম সামসুন নাহার। তাঁর নিজ জেলা ঠাকুরগাঁও। তিনি হরিপুর উচ্চ বিদ্যালয়, ঠাকুরগাঁও থেকে এস.এস.সি এবং দিনাজপুর সরকারী কলেজ থেকে এইচ.এস.সি. পাশ করেন। ১৯৮৭ সালে তিনি তৎকালীন বাংলাদেশ ইন্সটিটিউট অফ টেকনোলজি, রাজশাহী (বর্তমানে রুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং-এ  বি.এস.সি. ডিগ্রী অর্জন করেন।

জনাব মোঃ ইসহাক ২৭ মে ১৯৮৯ সালে সড়ক ও জনপথ অধিদপ্তরে সহকারী প্রকৌশলী হিসাবে যোগদান করেন এবং বিভিন্ন কর্মস্থলে দূরদর্শিতা, নিষ্ঠা ও অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করেন। সহকারী প্রকৌশলী হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়ে তিনি RRMP-2, বগুড়া; রংপুর জোন এবং রংপুর ফিল্ড ল্যাবরেটরীতে কর্মরত ছিলেন। পদোন্নতি প্রাপ্ত হয়ে তিনি উপ-বিভাগীয় প্রকৌশলী হিসেবে সড়ক উপ-বিভাগ-রংপুর-১ এবং সড়ক উপ-বিভাগ-চট্টগ্রাম পদে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি তৎকালীন সড়ক বিভাগে (বর্তমানে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ) দুই বছর উপপ্রধান হিসেবে কর্মরত ছিলেন। পরবর্তীতে নির্বাহী প্রকৌশলী হিসেবে মাঠ পর্যায়ে গোপালগঞ্জ সড়ক বিভাগে‌ দায়িত্ব পালন করেন।

এছাড়াও তিনি সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতায় বিভিন্ন সময়ে বাস্তবায়িত প্রকল্পের মধ্যে SRNDP, RMIP, RNIMP-1 এবং তৃতীয় কর্ণফুলী সেতু প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক হিসেবে এবং সাসেক (South Asia Subregional Economic Cooperation) সড়ক সংযোগ প্রকল্পঃ জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গাঁ সড়ক (এন-৪) ৪-লেন মহাসড়কে উন্নীতকরণ প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক হিসেবে অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে অতিরিক্ত প্রধান প্রকৌশলী হিসেবে পদোন্নতি প্রাপ্ত হয়ে জনাব মোঃ ইসহাক সর্বশেষ সাসেক সড়ক সংযোগ প্রকল্পঃ জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গাঁ সড়ক (এন-৪) ৪-লেন মহাসড়কে উন্নীতকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।                                                                                                     

অতঃপর জনাব মোঃ ইসহাক ২১ ডিসেম্বর ২০২২ তারিখে সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী পদে নিযুক্ত হন।

সরকারি কাজের অংশ হিসেবে তিনি ভারত, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, কানাডাসহ বিভিন্ন দেশে প্রশিক্ষণ, সেমিনার ও বিভিন্ন কর্মশালায় অংশগ্রহণ করেন।

তিনি ইন্সটিটিউট অফ ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ এর একজন সম্মানিত ফেলো।

জনাব মোঃ ইসহাক এর দুরদর্শি এবং বলিষ্ঠ নেতৃত্বের ফলস্বরুপ ২০১৮ সালে বাংলাদেশে এশীয় উন্নয়ন ব্যাংকের ৫৩টি চলমান প্রকল্পের মধ্যে সাসেক সড়ক সংযোগ প্রকল্প Best Project Award প্রাপ্ত হয়। উক্ত প্রকল্পে কর্মরত প্রকল্প পরিচালক হিসেবে তিনি উক্ত Award গ্রহণ করেন। ২১ ডিসেম্বর ২০২২ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক উক্ত প্রকল্প উদ্বোধন করা হয়। এছাড়াও সাম্প্রতিককালে জনাব মোঃ ইসহাক National Defence College হতে সাফল্যের সাথে Capstone Course এ ফেলো হিসাবে ট্রেনিং সম্পন্ন করেন। 

ব্যক্তিগত জীবনে জনাব মোঃ ইসহাক এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক। তাঁর সহধর্মিণী হোসনে আরা বেগম একজন গৃহিণী।